তীনিএঁ পাটেঁ লাগেলি রে অণহা কসণ ঘণগাজই ।
তা সুনি মার ভয়ঙ্কর বে বিসঅ মন্ডল সঅল ভাজই ॥
মাতেল চীঅ গয়েন্দা ধাবই ।
নিরন্তর গঅণন্ত তুসেঁ ঘোলই ॥
পাপপুণ্য বেণি তোড়িঅ সিকল মোড়িঅ খন্তা ঠাণা ।
গঅণ টাকলি লাগি রে চিত্তা পইঠা ণিবানা ॥
মহারস পানে মাতেল রে তিহুঅন সঅল উএখী ।
পঞ্চ বিষয়রে নায়করে বিপখ কোবী ণ দেখী ॥
খবরবি-কিরন-সন্তাপে রে গঅণ-গঙ্গা গই পইঠা ।
ভণন্তি মহিত্তা মই এথু বুড়ন্তে কিম্পি-ন দীঠা ॥

 

অনুবাদ

সুব্রত অগাস্টিন গোমেজ

তিনটি পাটে কৃষ্ণ হাতির অশান্ত বৃংহণ,
শুনে, বিষয়-সমেত ভীষণ ‘মার’-এর আন্দোলন;
মত্ত গজেশ ছুটে গিয়ে শেষটায়
গগন-প্রান্ত ঘুলিয়ে ফ্যালে তেষ্টায়;
পাপপুণ্যের শক্ত শিকলটি এ ছিঁড়ে ফেলে, স্তম্ভটি উপড়িয়ে,
গগন-চূড়ায় নির্বাণে মন প্রবেশ করল গিয়ে।
মন মহারস-পানে মত্ত হয়, তিনটি ভুবন উপেক্ষিত রয়,
পাঁচ বিষয়ের নায়কের যে শত্রু কেউ নয়!
খররবিকিরণে মন গগন-গাঙে সাঁতরায়–
ডুবলে কিছুই যায় না দেখা!–মহীধরে কাতরায়।

Loading

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *